[X]
২৩ আগস্ট ২০১৫, রবিবার

সিংহের সাথে এ কেমন ভালোবাসা! (ভিডিও)

print

alingonসিংহের সাথে আলিঙ্গন করার চিন্তা করলে তাৎক্ষণিকভাবে কি হতে পারে তা আমাদের সকলের জানা আছে। কিন্তু আমাদের চিন্তার বাহিরেও যে অনেক কিছু হতে পারে তা আপনি এই প্রতিবেদন পড়লে জানতে পারবেন।

কেভিন রিচার্ডসন, একজন দক্ষিণ আফ্রিকান প্রাণীবিজ্ঞানী গত কয়েক বছর ধরে আফ্রিকার সমভূমির উপরে পশুদের উপর ব্যাপক গবেষণা পরিচালিত করছেন। কেভিন যেভাবে সিংহের সাথে আলিঙ্গন করার চেষ্টা করছেন, তিনি ছাড়া অন্য কোন লোক এই চেষ্টা করলে ভয়াবহ ক্ষতির সম্ভাবনা রয়েছে। কিন্তু এক দশক ধরে তার গবেষণার সাথে সাথে তিনি দক্ষিণ আফ্রিকার সাভানার হিংস্র প্রাণীদের সাথে খুব ভাল সম্পর্ক তৈরি করেছেন। তাদের সাথে তার খুব ভাল একটি সম্পর্কের সৃষ্টি হয়েছে।

কেভিন তার দলবলের সাথে বনে চলাচল করেন। তারা অনেক ক্যামেরা নিয়ে জিপের মাধ্যমে বনে ঘুরে বেড়ায়। তিনি তার সকল ক্রু-সদস্যদের গাড়িতে বসিয়ে রেখে নিজে একা পশুদের নিকট যায়। তিনি যতটা কাছে পারেন ঐ বন্য-প্রাণীদের নিকটে যায়।

সে পশুদের এতো নিকটে পৌঁছায় যেন মনে হয় এখনই মনে হয় তার জীবন শেষ। কিন্তু সে পশুদের নিকটে যেয়ে তাদের আলিঙ্গন করেন। আপনি দেখে বিস্মিত হয়ে যাবেন যে, ৪০০ পাউন্ড ওজনের একটি সিংহ তাকে কতটা আদর করে আলিঙ্গন করছেন। এরকম একটি দৃশ্য যে বাস্তব হতে পারে, তা অবশ্যই আমাদের ধারনার বাহিরে।

কেভিন মানুষের মনোযোগ ক্যাপচার করার জন্য এবং আফ্রিকার বন্য জীবন সমস্যার সম্মুখীন হচ্ছে সেই বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য এইসব প্রাণীদের সঙ্গে তার অনন্য সম্পর্ক সকলের সামনে তুলে ধরেছেন। অনেক মানুষ এখনও মনে করেন আফ্রিকা প্রাণীদের দ্বারা পরিপূর্ণ। অনেকে শুধু শিকারের মজা নেয়ার জন্য আফ্রিকা ভ্রমণে যান। সেখানে প্রতিনিয়ত আইন-কানুন ভঙ্গ করে পশু হত্যা করা হচ্ছে। যদি এরকম চলতে থাকে তাহলে আগামী ২০ বছরের পর সেখানে আর কোন সিংহ দেখা যাবে না।

দিনদিন পশুদের সংখ্যা হ্রাস পাবার পেছনের কারণ হিসেবে রিচার্ডসন মনে করেন, প্রাণীদের অসাধু শিকার এবং মানুষের আবাসস্থল বৃদ্ধি করার জন্য এরকম সমস্যা আরও তীব্রতর হচ্ছে। এতে প্রাণীকুল অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি প্রাণীদের প্রতি দৃষ্টিভঙ্গী পরিবর্তন করার জন্য ও প্রাণীদের শিকার বা হত্যা করার মানসিকতা পরিবর্তন করানোর জন্য পশুদের সাথে নিজের যে আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে তা ভিডিও করে প্রকাশ করছেন। কোন পশুই হিংস্র নয়। তাদের সাথে ভাল ব্যবহার করলে তারাও আপনার সাথে ভাল ব্যবহার করবে।–সূত্র: মাই সায়েন্স একাডেমী।

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মে    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০