২৯ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার

‘সংস্কৃতি নিজের শেকড়কে চিনতে শেখায়’

print
ঢাকা: সংস্কৃতি নিজের শেকড়কে চিনতে শেখায় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ‘দর্শক শ্রোতা পাঠক ফাউন্ডেশন’ আয়োজিত স্বর্ণালী সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, অতীত শেকড়ের ওপরেই দাঁড়ায় বর্তমান, নির্মিত হয় ভবিষ্যৎ। আর সংস্কৃতি নিজের শেকড়কে চিনতে শেখায়। তাই নিজেকে জানতে শিল্প-সাহিত্য-সংস্কৃতি-চলচ্চিত্রের চর্চা অব্যাহত রাখতে হবে।

গণমাধ্যমকে গণতন্ত্রের অতন্দ্র প্রহরী বলে বর্ণনা করে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি গণমাধ্যমে নতুন মাত্রা দিয়েছে। এর ফলে মানুষ ও রাষ্ট্র এখন স্বচ্ছ কাঁচের ঘরের বাসিন্দা। এই স্বচ্ছ ঘরে সকলের ব্যক্তিগত ও রাষ্ট্রীয় নিরাপত্তা বজায় রাখতে যে আধুনিক ব্যবস্থাপনা প্রয়োজন, সরকার সে লক্ষ্যেই সম্প্রচার কমিশন গঠন করছে।

জঙ্গিযুদ্ধের ভেতরেই শিল্প-সাহিত্য-সংস্কৃতির চর্চা সমাজের আত্মায় মানবিকতা-অসাম্প্রদায়িকতার চেতনা যোগাবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে ফাউন্ডেশনের পক্ষ থেকে শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে অবদানের জন্য শিল্পকলা একাডেমি, বাংলাদেশ টেলিভিশন, সামদানী আর্ট ফাউন্ডেশন ও ঢাকা লিট ফেস্টকে সম্মাননা স্মারক হস্তান্তর করেন তথ্যমন্ত্রী।

আয়োজক সংস্থার সভাপতি জিয়াউল হাসান কিসলুর সভাপতিত্বে ও ড. রাশেদা রওনকের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহিম হোসেন খান ও চ্যানেল আইর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

এদিন সকালে বিশ্ব সাহিত্য কেন্দ্রে ত্রিকোণ চলচ্চিত্র শিক্ষালয়ের চলচ্চিত্র নির্মাণ পাঠ্যধারা সমাপনী সনদ বিতরণ করেন তথ্যমন্ত্রী। প্রখ্যাত অভিনেতা আকবর হোসেন পাঠান (ফারুক), চলচ্চিত্রকার আশরাফ শিশির, ইহতেশাম আহমদ প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

আর্কাইভ

জুন ২০১৮
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০