২৮ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার

পার্লামেন্টের নিম্ন কক্ষ ভেঙে দিলেন জাপানের প্রধানমন্ত্রী

print
টোকিও: আগাম নির্বাচনকে সামনে রেখে পার্লামেন্টের নিম্ন কক্ষ ভেঙে দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সোমবার আগাম নির্বাচনের ঘোষণা দেয়ার পর বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে পার্লামেন্ট ভেঙ্গে দিলেন তিনি।

নির্ধারিত সময়ের প্রায় এক বছর আগে এ ভোট হবে আগামী ২২ অক্টোবর। এর মধ্য দিয়ে শিনজো আবে নতুন করে তার ম্যান্ডেট বাড়িয়ে নিতে চাইছেন। ওদিকে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা নিয়ে উত্তেজনা অব্যাহত আছে। ফলে নতুন করে যদি তিনি ম্যান্ডেট আদায় করতে পারেন, যদি জনপ্রিয়তা বাড়িয়ে নিতে পারেন তাহলে উত্তর কোরিয়া ইস্যুতে তিনি স্বস্তিতে সিদ্ধান্ত নিতে পারবেন।

২০১২ সালে ডানপন্থি এই নেতা জাপানের প্রধানমন্ত্রী হন। তার পর থেকে তার দল লিবারেল ডেমোক্রেট পার্টি ক্ষমতাসীন জোটের নেতৃত্ব দিচ্ছে। কিন্তু নির্বাচনের এক বছর বাকি থাকতেই শিনজো আবে’র বিরুদ্ধে আত্মীয়করণের অভিযোগ উঠেছে। এতে তার জনপ্রিয়তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সম্প্রতি জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। এরপর থেকে তিনি সমর্থন ফিরে পাওয়া শুরু করেছেন। উত্তর কোরিয়ার এমন পারমাণবিক পরীক্ষার তীব্র বিরোধী অবস্থান নিয়েছেন শিনজো আবে। এসব ঘটনার প্রেক্ষিতে তিনি আগাম নির্বাচন আহ্বান করেছেন। আর তাই বৃহস্পতিবার তিনি পার্লামেন্টের নিম্ন কক্ষ ভেঙে দিলেন।

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

আর্কাইভ

এপ্রিল ২০১৮
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০