[X]
০৫ মে ২০১৭, শুক্রবার

রাজশাহীতে তিন দিনে কালবৈশাখী ঝড়ে ক্ষতি ২৪ কোটি টাকা

print
রাজশাহী: রাজশাহীর বাঘায় টানা তিন দিনের কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। চাষীদের দাবি এই ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বাঘায় এবার আট হাজার ৩৬৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। চলতি মৌসুমে উৎপাদন ধরা হয়েছে হেক্টর প্রতি ৫ মেট্রিক টন।

কিন্তু গত রোববার ও সোমবার এবং মঙ্গলবার উপজেলায় কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভ্ন্নি বাগানের ৫ শতাংশের বেশি আম ঝরে গেছে।

উপজেলার মনিগ্রামের আম চাষী জিল্লুর রহমান জানান, লিজ নিয়ে তিনি এবার আম চাষ করছেন। টানা তিন দিনের ঝড়ে বাগানে যে পরিমাণ আম পড়েছে, সঠিক সময়ে তা প্রায় ৫ লাখ টাকা বিক্রি করতে পারতেন জিল্লুর রহমান।

আড়পাড়া গ্রামের বাগান মালিক আনোয়ার হোসেন পলাশ জানান, আম বিক্রির টাকা দিয়ে তার সারা বছরের সংসার চলে। ঝড় তাকে পথে বসিয়ে দিয়ে গেছে।

আম ব্যবসায়ী মনা হোসেন জানান, ঝড়ে পড়া আম এক থেকে দেড় টাকা কেজিতে কিনে তিনি তিনটি ট্রাকে করে ঢাকায় পাঠিয়েছেন। প্রতি ট্রাকে ৩০০ মণ আম পাঠানো হয়েছে।

শুধু মনা হোসেন নন, তার মতো অনেক ব্যবসায়ী ঝড়ে পড়া আম কিনে তা দেশের বিভিন্ন জেলায় বিক্রির জন্য পাঠিয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম জানান, ঝড়ে ৫ শতাংশের মতো আম ঝরে গেছে। নির্ধারিত সময় পর্যন্ত এসব আম থাকলে তা প্রায় ২৪ কোটি টাকা বিক্রি করা সম্ভব হতো।

তিনি আরও জানান, গাছে এখনও প্রচুর আম রয়েছে। ঝড় বা প্রাকৃতিক দুর্যোগে নষ্ট না হলে এই ক্ষতির পরও বাগান মালিক ও আম উৎপানকারীদের পুষিয়ে যাবে।

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

আর্কাইভ

অক্টোবর ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১