[X]
০১ মে ২০১৭, সোমবার

ক্ষমতাধরদের টেক্কা দিয়েই ক্ষমতায় যেতে হয়েছে কিমকে: ট্রাম্প

print
আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জিং-উনের ক্ষমতায় আহরণ সম্পর্কে বলতে গিয়ে বলেছেন, ক্ষমতাধর বহু লোককে টেক্কা দিয়েই তাকে ক্ষমতায় যেতে হয়েছে। সিবিএসের সঙ্গে আলাপে ট্রাম্প কিমের সম্পর্কে এ কথা বলেন।

উত্তর কোরিয়া পারমাণবিক কর্মসূচি নিয়ে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। ট্রাম্প বলছেন, আমার কোনো ধারণা নেই কিম মানসিকভাবে সুস্থ কি না।

উত্তর কোরিয়ার ক্ষমতায় আসার দু’বছরের মাথায় কিম জিং-উন তার আত্মীয়ের মৃত্যুদণ্ড কার্যকর করেন। এছাড়া অভিযোগ রয়েছে কিম তার এক সৎ ভাইকে হত্যারও আদেশ দিয়েছেন।

কিম বিষয়ে ট্রাম্পের বক্তব্য, ‘মানুষজন বলছে, সে সুস্থ কি না। আমার ঠিক ধারণা নেই… কিন্তু তারা বাবা যখন মারা যায় তখন ওর বয়স মাত্র ২৬ বা ২৭। ক্ষমতাধর অনেকের সঙ্গে টেক্কা দিয়ে তাকে চলতে হয়। আর খুব অল্প বয়সেই সে ক্ষমতায় এসেছে। আমি নিশ্চিত অনেকে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করেছে, সেটা তার চাচাই হোক বা অন্য কেই হোক। এসবের মধ্যেও সে ক্ষমতা হাতে রাখেতে পেরেছে। সুতরাং তাকে বেশ চালাক-চতুর বলতেই হবে।’

‘ফেস অব দ্য নেশন’ শোতে দেয়া এক সাক্ষাৎকারে এসব বলেছেন ট্রাম্প।

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মধ্যেই শনিবার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ওই পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলো ব্যর্থ হচ্ছে কেন- এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, এ বিষয়ে কথা না বলাই ভালো। আমরা কী করছি কী করছি না এর সবকিছু বলে দেয়া যাবে না। বিষয়টা দাবা খেলার মতো। আমি চাই না সবাই জেনে যাক আমি কী ভাবছি।

উত্তর কোরিয়ার কর্মকাণ্ড ও তা নিয়ে দক্ষিণ কোরিয়া ও জাপানের প্রতিক্রিয়াই ওই অঞ্চলে উত্তেজনা বেড়েছে। কোরীয় উপদ্বীপে রণতরীও পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ায় বিতর্কিত থাড ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী সিস্টেম স্থাপনের কাজও এগিয়ে নেয়া হচ্ছে।

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

আর্কাইভ

আগষ্ট ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মে    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১