২৫ জানুয়ারি ২০১৭, বুধবার

কোনটি ভালো দুধ চা, না লিকার চা

print
দ্যাবিডিনিউজটোয়েন্টিফোর.কম
ঢাকা: পানির পরেই চা বিশ্বের সর্বাধিক ব্যবহূত পানীয়। এর এক ধরনের স্নিগ্ধ, প্রশান্তিদায়ক স্বাদ রয়েছে এবং অনেকেই এটি উপভোগ করেন। লিকার চায়ের অনেক গুণ। চা হার্ট ভালো রাখে, ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে, ডায়াবেটিসের সম্ভাবনা কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, লিকার চা রক্তনালীর সম্প্রসারণ ঘটায় যা উচ্চ রক্তচাপ ও হৃদরোগ নিয়ন্ত্রণে অত্যন্ত জরুরি। চায়ে ক্যাটেচিন নামক উপাদান থাকে যা রক্তনালী সম্প্রসারণে সাহায্য করে। এছাড়া চায়ের প্রভাবে কোষ থেকে তুলনামূলকভাবে ১৫ গুণ বেশি ইনসুলিন নিঃসরণ হয় যা রক্তের গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সহায়ক। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে লিকার চায়ের ভূমিকা অতুলনীয়। যদি চায়ে দুধ মেশানো থাকে তবে ইনসুলিন নিঃসরণ ক্ষমতা ৯০ শতাংশ কমে যায়। লিকার চা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

দুধ চিনি ছাড়া লিকার চায়ে ক্যালরির পরিমাণ থাকে ২ ক্যালোরি। ১ চামচ চিনি ও দুধসহ চায়ে ক্যালোরি থাকে ২৬ ক্যালোরি। এছাড়া চা মুখের ক্যান্সার প্রতিরোধ করে, হাড় মজবুত করে, বিষণ্নতা ও স্ট্রেস কমায়, হজম শক্তি বাড়ায়, মস্তিষ্ক ও স্নায়ুকে উদ্দীপ্ত করে, কোলেস্টেরল কমায়, ত্বক মসৃণ করে ও চুলের পুষ্টি জোগায়। চায়ে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা এন্টি এজিং উপাদান হিসেবে অতুলনীয়। তাই দুধ চায়ের অভ্যাস পরিবর্তন করে লিকার চা গ্রহণ করা অধিক হিতকর।

লেখক : ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৭

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

আর্কাইভ

মে ২০১৮
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১