০৬ ডিসেম্বর ২০১৬, মঙ্গলবার

টমেটো দিয়ে মুরগির ঝোল (পেঁয়াজ ছাড়া)

print

মুখের একটু স্বাদ পরিবর্তন খাবারের রুচি বাড়িয়ে দেয়। আর তাই আজ জেনে নিন মুখরোচক খাবার টমেটো দিয়ে মুরগির ঝোল। তবে পেঁয়াজ ছাড়া!

রান্নায় পেঁয়াজ গুরুত্বপূর্ণ উপাদান। এটি বেশির ভাগ ঝোল বা তরকারির অন্যতম অংশ, যেটা ছাড়া বলতে পারেন চলেই না। তারপরও সুস্বাদু মুরগি রান্না করতে পারেন পেঁয়াজ ছাড়াই। রান্নার পদ্ধতিটা খুব সোজা এবং দারুণ খেতে পেঁয়াজ ছাড়া টমেটো দিয়ে মুরগির ঝোল।

উপাদান:
মুরগি ১ কেজি (মাঝারি মাপে কাটা), দই ১ কাপ, টমেটো ৫টা (পিউরি করা), আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, পোস্ত দানা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, গরম মশলা ১ চা-চামচ, চিনি ১/২ চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, লেবুর রস ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, পানি ১ কাপ, ধনে পাতা ২ টেবিল চামচ (কুচি করে, সাজানোর জন্য)

প্রণালী :
মুরগির টুকরোগুলো ভালো করে ধুয়ে লেবুর রস, দই, লবণ ও এক চা-চামচ আদা রসুন বাটা দিয়ে মাখিয়ে রাখুন অন্তত এক ঘণ্টার জন্য। পোস্ত দানা ও কাঁচা মরিচ তিন চামচ পানিতে মিশিয়ে ভালো করে বেটে নিন। পাশে রেখে দিন।

এক ঘণ্টা পরে কড়াইয়ে তেল গরম করে তাতে এক চামচ আদা-রসুন বাটা দিন। হালকা আঁচে ভেজে নিন। এরপর এতে মুরগির টুকরোগুলো দিন এবং হালকার আঁচে ৬-৭ মিনিট কষিয়ে নিন। টমেটো বাটা, লবণ, হলুদ দিয়ে ৫ মিনিট রাঁধুন।

এরপর এতে দিন জিরার গুঁড়া, ধনে গুঁড়া, গোলমরিচের গুঁড়া, চিনি ও পোস্ত বাটা দিয়ে ভালো করে মেশান। ৪-৫ মিনিট রান্না করুন। এরপর পানি মেশান। ঢাকনা দিয়ে কম আঁচে ২০ মিনিট রাখুন। মাঝে মাঝে ঢাকনা তুলে নাড়াচাড়া করুন।

এবার গরম মশলা দিয়ে নাড়িয়ে দিন। চুলার আগুন বন্ধ করে হালকা করে ধনে পাতা দিন। টমেটো দিয়ে মুরগি তৈরি। সাদা ভাতের সঙ্গে খেয়ে নিন।

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

আর্কাইভ

মে ২০১৮
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« সেপ্টেম্বর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১